1. admin@allsite.chakrikujun.com : allsite :
du.ac.bd - সমস্ত বাংলাদেশী ওয়েবসাইট
May 2, 2024, 3:36 pm
du.ac.bd

ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয় (সংক্ষেপে ঢাবি) ঢাকার শাহবাগে অবস্থিত বাংলাদেশের একটি স্বায়ত্তশাসিত সরকারি বিশ্ববিদ্যালয়; যা বহু-অনুষদভিত্তিক গবেষণা বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিত। ১৯২১ সালে তদানীন্তন ব্রিটিশ ভারতে অক্সব্রিজ শিক্ষা ব্যবস্থা অনুসরণে এটি স্থাপিত হয়। সূচনালগ্নে বিভিন্ন প্রথিতযশা বৃত্তিধারী ও বিজ্ঞানীদের দ্বারা কঠোরভাবে মান নিয়ন্ত্রিত হবার প্রেক্ষাপটে এটি প্রাচ্যের অক্সফোর্ড নামে স্বীকৃতি পায়।[৪] ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি বিশেষত্ব হলো বাংলাদেশ স্বাধীন করতে এর বিশেষ অবদান ছিল। যেখানে দেশের সরকার বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করে সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশ প্রতিষ্ঠা করতে বিশেষ অবদান রেখেছিল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ সবচেয়ে বেশি সংখ্যক বাংলাদেশ বিজ্ঞান একাডেমি পদক লাভ করেছেন। এছাড়া, এটি বাংলাদেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে এশিয়া উইকের পক্ষ থেকে শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ে জায়গা করে নেয়। এটি এশিয়ার সেরা ১০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৬৪তম।  এখানে প্রায় ৩৮,০০০ ছাত্র-ছাত্রী এবং ১,৮০৫ জন শিক্ষক রয়েছে ৷

 

বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত প্রতিষ্ঠান

দেশের সর্ব প্রাচীন এই বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ১৩টি অনুষদ, ৮৩টি বিভাগ, ১২টি ইনস্টিটিউট এবং ৫৬টি গবেষণা কেন্দ্র রয়েছে। এছাড়া ছাত্র-ছাত্রীদের থাকার জন্যে রয়েছে ২০টি আবাসিক হল ও ৩টি হোস্টেল ।

 

অধিভুক্ত সরকারি ৭ অনার্স কলেজের তালিকা।

  1. ঢাকা কলেজ
  2. ইডেন কলেজ
  3. কবি নজরুল সরকারী কলেজ
  4. সরকারী তিতুমীর কলেজ
  5. সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ
  6. বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ
  7. বাংলা কলেজ

 

গ্রন্থাগার

ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার আঠারো হাজার বই নিয়ে যাত্রা শুরু করে। গ্রন্থাগারে বর্তমানে ছয় লাখ আশি হাজারেরও বেশি বই রয়েছে ।

 

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ১৯২২-২৩ শিক্ষাবর্ষে প্রতিষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শুরুতে এর নাম ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু)।

ডাকসুর বর্তমান ভিপি নুরুল হক নুর। ডাকসুর বর্তমান জিএস গোলাম রাব্বানী।

 

আবাসিক হলসমূহ

শহীদুল্লাহ হলের পুকুর।

বিশ্ববিদ্যালয়ের সকল ছাত্র-ছাত্রীকে কোনো না কোনো হলের সাথে আবাসিক/অনাবাসিক ছাত্র-ছাত্রী হিসেবে যুক্ত থাকতে হয়। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের জন্য ১৪ টি এবং ছাত্রীদের জন্য  টি আবাসিক হল রয়েছে। এছাড়া চারুকলা অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইন্সটিটিউটের ছাত্র-ছাত্রীদের জন্য রয়েছে আলাদা হোস্টেল এবং বিদেশী ছাত্রদের জন্য আন্তর্জাতিক ছাত্রাবাস ।

 

হল সমূহের নাম

১.সলিমুল্লাহ মুসলিম হল।

২.শহিদুল্লাহ হল।

৩.জগন্নাথ হল।

৪.ফজলুল হক মুসলিম হল।

৫.শহীদ সার্জেন্ট জহুরুল হক হল।

৬.রোকেয়া হল।

৭.মাস্টার দা সূর্যসেন হল।

৮.হাজী মুহম্মদ মুহসীন হল।

৯.শামসুন নাহার হল।

১০.কবি জসীম উদ্দীন হল।

১১.মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল।

১৩.জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল।

১৪.বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল।

১৫.স্যার পি জে হার্টগ ইন্টারন্যাশনাল হল।

১৬.বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল।

১৭.অমর একুশে হল।

১৮.কবি সুফিয়া কামাল হল।

১৮.বিজয় একাত্তর হল।

error: দুঃখিত ! কপি/পেষ্ট থেকে বিরত থাকুন