1. [email protected] : allsite :
DBBL - সমস্ত বাংলাদেশী ওয়েবসাইট
June 16, 2021, 10:26 am
DBBL

ডাচ-বাংলা ব্যাংক

ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড (ডিবিবিএল) বাংলাদেশ ও নেদারল্যান্ডের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত ব্যাংক। যার প্রতিষ্ঠাতা এম, সাহাবুদ্দিন আহমদ -প্রতিষ্ঠাতা চেয়ারম্যান (বাংলাদেশ); Financierings-Maatschappij voor Ontwikkelingslanden (FMO) (নেদারল্যান্ড) ব্যাংকিং সেবা দেয়ার উদ্দেশ্য নিয়ে ডিবিবিএল ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ দ্বারা প্রতিষ্ঠিত এবং কোম্পানি আইন ১৯৯৪ দ্বারা পাবলিক লিমিটেড কোম্পানি হিসাবে নিবন্ধিত হয়। ডিবিবিএল আনুষ্ঠানিক যাত্রা শুরু করে ৩ জুন, ১৯৯৬ সালে। ব্যাংকটি ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ -এ নিবন্ধিত ।

 

এটিএম

ডাচ বাংলা ব্যাংকের বর্তমানে দেশব্যাপি রয়েছে ডাচ্-বাংলা ব্যাংকএর ৪৮০৯টি এটিএম বুথ (দেশের সর্ব

বৃহত এটিএম নেটওর্য়াক) যা দ্রুত গতিতে বেড়ে চলেছে, রয়েছে প্রায় ৩১০০টি এজেন্ট বাংকিং অফিস যা সারা দেশেই দ্রুত বেড়ে চলছে। রয়েছে ১১০০টি ফার্স্ট-ট্রাক হাতের কাছেই পাওয়া যায়। আরো আছে ১৯৫টি ব্রাঞ্চ, তাই আপনার পাশেই খুব সহজেই টাকা জমা করতে পারবেন।

 

মোবাইল ব্যাংকিং

ডাচ বাংলা ব্যাংক বাংলাদেশে সর্বপ্রথম মোবাইল ব্যাংকিং “ডাচ বাংলা মোবাইল ব্যাংক” চালু করে ৩১ মার্চ ২০১১ সালে । এবং তা বর্তমানে রকেট নামে পরিবর্তন করা হয়েছে। মোবাইল ব্যাংকিং সেবা দেয়ার ক্ষেত্রে নেতৃত্বের ভূমিকায় রয়েছে ব্র্যাক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ’বিকাশ’ এবং ডাচ-বাংলা মোবাইল ব্যাংক ‘রকেট’।