1. [email protected] : allsite :
Protom Alo - সমস্ত বাংলাদেশী ওয়েবসাইট
September 23, 2021, 7:08 am
Protom Alo

দৈনিক প্রথম আলো

দৈনিক প্রথম আলো বাংলাদেশ থেকে বাংলা ভাষায় প্রকাশিত একটি দৈনিক সংবাদপত্র । ১৯৯৮ সালের ৪ নভেম্বর এটি প্রথম প্রকাশিত হয়। এটি বর্তমানে বাংলাদেশের দ্বিতীয় সর্বাধিক প্রচারিত দৈনিক সংবাদপত্র ।

 

পত্রিকার বিবরণ

প্রথম আলো ‘ব্রডশিট’ আকারে মুদ্রিত হয়। এতে বাদামি নিউজপ্রিন্ট কাগজ ব্যবহার করা হয়। বর্তমানে কলাম সংখ্যা ৬ (পূর্বে ছিল ৮)। পত্রিকাটি ছয় রঙে মুদ্রিত। নিয়মিত সংখ্যা ২০ পৃষ্ঠা। সপ্তাহে চার দিন মূল ব্রডশিট পত্রিকার সঙ্গে ম্যাগাজিন প্রকাশিত হয়। ১৯৯৮ সালের ৪ নভেম্বর এ পত্রিকাটি প্রথম প্রকাশিত হয়।

২০০৫ খ্রিষ্টাব্দে রেমন ম্যাগসেসাই পুরস্কারপ্রাপ্ত সাংবাদিক ও রাজনীতিবিদ মতিউর রহমান এ পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক। ২০০৮ খ্রিষ্টাব্দ থেকে তিনি এ পত্রিকাটির প্রকাশক হিসাবেও দায়িত্ব পালন করছেন। পত্রিকাটি সামাজিক আন্দোলনের সংকেত হিসাবে প্রথমে যে শ্লোগানটি আপ্ত করে তা হলো ‘যা কিছু ভালো তার সঙ্গে প্রথম আলো’। ২০০৮ খ্রিষ্টাব্দে তা পরিবর্তন করে ‘বদলে যাও, বদলে দাও’ শ্লোগানটি গ্রহণ করা হয়। ২০১৩ সালে প্রথম আলোর ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নতুন স্লোগান করা হয় ‘পথ হারাবে না বাংলাদেশ’। ২০১৮ সালে ২০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে স্লোগান হয় ‘ভালোর সাথে আলোর পথে’

 

নিয়মিত আয়োজন

প্রথম আলোর নিয়মিত আয়োজনে থাকে- সংবাদ, সম্পাদকীয়, খবর, আন্তর্জাতিক,খেলাধুলা, বিনোদন, পড়াশোনা, মতামত, অর্থ-বাণিজ্য,টেক বার্তা। ফিচারপাতা হিসাবে আছে- শনিবারে “প্র-ছুটির দিনে”, রোববারে “প্র-স্বপ্ন নিয়ে” ও “বন্ধুসভা”, সোমবারে “প্র-বাণিজ্য” ও মূল পাতায় “গোল্লাছুট”, মঙ্গলবারে “প্র-নকশা”, বুধবারে “প্র-অধুনা”, বৃহস্পতিবারে “প্র-আনন্দ” এবং শুক্রবারে “প্র-অন্য আলো”। এছাড়া শুধুমাত্র চট্টগ্রাম অঞ্চলের পাঠকদের জন্য সপ্তাহে তিনদিন প্রকাশ হয় “আমার চট্টগ্রাম”। প্রতিদিনই মূল কাগজে থাকে উত্তরাঞ্চলের পাঠকদের জন্য “রংপুর”,”বগুড়া” এবং “রাজশাহী” নামে বিভিন্ন আঞ্চলিক আয়োজন। প্রথম আলো’র অনেক পাঠক প্রিয় ফিচার পাতা বন্ধ হয়ে গেছে। যেমন: “রস+আলো”, ঢাকার পাঠকদের জন্য “ঢাকায় থাকি” ইত্যাদি।

 

সামাজিক প্রকল্পসমূহ

সংবাদ পরিবেশনের পাশাপাশি বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডেও প্রথম আলো জড়িত আছে। এর মধ্যে রয়েছে এসিড সন্ত্রাস রোধ, মাদকবিরোধী আন্দোলনসহ নানা আয়োজন। পাশাপাশি কৃতি শিক্ষার্থী সংবর্ধনা। এছাড়াও বিভিন্ন অলিম্পিয়াড আয়োজনেও এই প্রতিষ্ঠান সহায়ক ভূমিকা পালন করে। তরুনদের সমাজসেবায় উৎসাহ দিতে আছে “বন্ধুসভা” নামের তরুনদের জন্য সংগঠন। এছাড়া জরুরি জাতীয় আপৎকালীন সময়ে প্রথম আলো ত্রাণ কার্যক্রম পরিচালনা করে থাকে। সকল অর্থ আসে পাঠক-পাঠিকাদের আর্থিক অবদান থেকে। এ জন্য স্থাপন করা হয়েছে প্রথম আলো ট্রাস্ট।

 

অন্যান্য উদ্যোগ

  • প্রথম আলো জবস ডট কম
  • প্রথম আলো ব্লগ (অধুনালুপ্ত)

 

 

© স্বত্ব প্রথম আলো ১৯৯৮ – ২০২০

সম্পাদক ও প্রকাশক: মতিউর রহমান
প্রগতি ইনস্যুরেন্স ভবন, ২০-২১ কারওয়ান বাজার, ঢাকা ১২১৫
ফোন: ৮১৮০০৭৮-৮১, ফ্যাক্স: ৫৫০১২২০০, ৫৫০১২২১১ ইমেইল: [email protected]